০১-অকালে পক্ব হয়েছে যা—অকালপক্ব।০২-অক্ষির অগোচরে—পরোক্ষ।০৩-অক্ষির সম্মুখে—প্রত্যক্ষ।০৪-অগ্রে গমন করে যে—অগ্রগামী।০৫-অতি দীর্ঘ নয়—নাতিদীর্ঘ।০৬-অতি শীতলও নয় অতি উষ্ণও নয়—নাতিশীতোষ্ণ।০৭-অগ্রে জন্মগ্রহণ করেছে যে—অগ্রজ।০৮-অনেক কষ্টে ভিক্ষা পাওয়া যায় যখন—দুর্ভিক্ষ।০৯-অনেকের মধ্যে একজন—অন্যতম।১০-অনুসন্ধান করার ইচ্ছা— অনুসন্ধিৎসা।১১-পশ্চাতে গমন করে যে—অনুগামী।১২-অবশ্যই যা ঘটবে—অবশ্যম্ভাবী।১৩-অভিজ্ঞতার অভাব যার— অনভিজ্ঞ।১৪-অহংকার করে যে—অহংকারী।১৫-অহংকার নেই এমন—নিরহংকার।১৬-অল্প ব্যয় করে যে—মিতব্যয়ী।১৭-অন্বেষণ করার ইচ্ছা — অন্বেষা।১৮-অকালে পেকেছে যে- অকালপক্ক্ব ।১৯-অক্ষির সম্মুখে বর্তমান- প্রত্যক্ষ ।২০-অগ্রে গমন করে যে—অগ্রগামী ।২১-অভিজ্ঞতার অভাব আছে যার- অনভিজ্ঞ ।২২-অহংকার নেই যার- নিরহংকার ।২৩-অহংকার করে যে—অহংকারী ।২৪-অশ্বের ডাক- হ্রেষা ।২৫-অতি কর্মনিপুণ ব্যক্তি- দক্ষ ।২৬-অনুসন্ধান করবার ইচ্ছা- অনুসন্ধিৎসা ।২৭-অনুসন্ধান করতে ইচ্ছুক যে- অনুসন্ধিৎসু ।২৮-অপকার করবার ইচ্ছা- অপচিকীর্ষা ।২৯-পশ্চাতে গমন করে যে—অনুগামী ।৩০-অগ্রপশ্চাৎ বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃষ্যকারী ।৩০-অতি শীতও নয়, অতি উষ্ণও নয়- নাতিশীতোষ্ণ ।৩১-অবশ্য হবে\/ঘটবে যা- অবশ্যম্ভাবী ।৩২-অতি দীর্ঘ নয় যা- নাতিদীর্ঘ ।৩৩-অতিক্রম করা যায় না যা- অনতিক্রম্য ।৩৪-অতিক্রম করা যায় না যা- অনতিক্রমনীয় ।৩৫-অনেক কষ্টে ভিক্ষা পাওয়া যায় যখন—দুর্ভিক্ষ ।৩৬-অগ্রে জন্মেছে যে- অগ্রজ ।৩৭-অনুতে\/পশ্চাতে\/পরে জন্মেছে যে- অনুজ ।৩৮-অরিকে দমন করে যে- অরিন্দম ।৩৯-অন্য উপায় নেই যার- অনন্যোপায় ।৪০-অনেকের মাঝে একজন- অন্যতম ।৪১-অন্য গাছের ওপর জন্মে যে গাছ- পরগাছা ।৪২-আচারে নিষ্ঠা আছে যার- আচারনিষ্ঠ ।৪২-আপনাকে কেন্দ্র করে চিন্তা যার- আত্মকেন্দ্রীক ।৪৩-আকাশে চরে যে- খেচর ।৪৪-আকাশে গমন করে যে- বিহগ, বিহঙ্গ ।৪৫-আট প্রহর যা পরা যায়- আটপৌরে ।৪৬-আপনার রং লুকায় যে\/যার প্রকৃত বর্ণ ধরা যায় না- বর্ণচোরা ।৪৭-আয় অনুসারে ব্যয় করে যে- মিতব্যয়ী ।৪৮-আপনাকে পণ্ডিত মনে করে যে- পণ্ডিতম্মন্য।৪৯-আদি থেকে অন্ত পর্যন্ত- আদ্যন্ত ।৫০-আকাশ ও পৃথিবী — ক্রন্দসী।৫১-আলো ছড়ায় যে পাখি — আলোর পাখি।৫২-আলাপ করতে তৎপর — আলাপী।৫৩-আলোচনার বিষয়বস্তু — আলোচ্য।৫৪-আপনাকে ভুলে থাকে যে — আপনভোলা।৫৫-আঠা যুক্ত আছে যাতে — আঠালো।৫৬-আকাশ পথে যে যান ব্যবহার করা যায়—নভোযান।৫৭-আচারে নিষ্ঠা আছে যার— আচারনিষ্ঠ।৫৮-আদি থেকে অন্ত পর্যন্ত—আদ্যন্ত।৫৯-আপনার বর্ণ লুকায় যে— বর্ণচোরা।৬০-আমিষের অভাব—নিরামিষ।৬১-আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার— আস্তিক।৬২-আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার— নাস্তিক।৬৩-আকাশে ওড়ে যে—খেচর।৬৪-ইতিহাস রচনা করেন যিনি- ঐতিহাসিক৬৫-ইতিহাস বিষয়ে অভিঞ্জ যিনি- ইতিহাসবেত্তা৬৬-ইতিহাস জানেন যিনি— ইতিহাসবেত্তা।৬৭-ইন্দ্রিয়কে জয় করেছে যে—জিতেন্দ্রিয়।৬৮-ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ ।৬৯-ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক ।৭০-ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক ।৭১-ঈষৎ আমিষ\/আঁষ গন্ধ যার- আঁষটে ।৭২-উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা ।৭৩-উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ ।৭৪-উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ ।৭৫-উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন ।৭৬-উদ্দাম নৃত্য — তাণ্ডব।৭৭-উপায় নেই যার—নিরুপায়।৭৮-উপকার করেন যিনি—উপকারক।৭৯-উপকারীর উপকার স্বীকার করা— কৃতজ্ঞতা ।৮০-একই সময়ে বর্তমান- সমসাময়িক ।৮১-একই মায়ের সন্তান- সহোদর ।৮২-এক থেকে আরম্ভ করে- একাদিক্রমে ।৮৩-একই গুরুর শিষ্য- সতীর্থ ।৮৪-একই বিষয়ে যার চিত্ত নিবিষ্ট— একাগ্রচিত্ত।৮৫-একই সময়ে—যুগপৎ।৮৬-একই মাতার উদরে জন্ম যাদের— সহোদর।৮৭-ত্রি (তিন) ফলের সমাহার—ত্রিফলা।৮৮-স্ত্রীর বশীভূত হয় যে- স্ত্রৈণ ।৮৯-কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয় ।৯০-কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য ।৯১-কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয় ।৯২-কউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে ।৯৩-কল্পনা করা যায় না এমন— অকল্পনীয়।৯৪-কণ্ঠ পর্যন্ত—আকণ্ঠ।৯৫-কম কথা বলে যে—মিতভাষী।৯৬-কষ্টে লাভ করা যায় যা- দুর্লভ৯৭-কষ্টে গমন করা যায় যেখানে—দুর্গম।৯৮-কষ্টে নিবারণ করা যায় যা- দুর্নিবার৯৯-কোথাও উঁচু কোথাও নিচু—বন্ধুর।১০০-কী করতে হবে তা বুঝতে না পারা—কিংকর্তব্যবিমূঢ়১০১-কূলের সমীপে—উপকূল।১০২-কর্ম সম্পাদনে পরিশ্রমী—কর্মঠ।১০৩-কল্পনা করা যায় না এমন—অকল্পনীয়।১০৪-কোকিলের স্বর—কুহু।১০৫-খাবার যোগ্য—খাদ্য।১০৬-খ্যাতি আছে যার—খ্যাতিমান।১০৭-খাওয়ার ইচ্ছা—ক্ষুধা।১০৮-খাদ নেই যাতে — নিখাদ।১০৯-ক্ষমার যোগ্য- ক্ষমার্হ।১১০-ক্ষণকালের জন্য স্থায়ী—ক্ষণস্থায়ী।১১১-গোপন করার ইচ্ছা- জুগুপ্সা ।১১২-গরু রাখার স্থান — গোহাল।১১৩-গরুর ডাক—হাম্বা।১১৪-গরু চরায় যে — রাখাল।১১৫-গাভির ডাক — হাম্বা।১১৬-ঘোড়ার ডাক—হ্রেষা।১১৭-চক্ষুর সম্মুখে সংঘটিত- চাক্ষুষ ।১১৮-চোখে যার লজ্জা নেই— চশমখোর।১১৯-চালচলনের উৎকর্ষ — সভ্যতা।১২০-চিত্রকর্মের কাঠামো — নকশা।১২১-চিরদিন মনে রাখার যোগ্য—চিরস্মরণীয়।১২২-চৈত্র মাসের ফসল- চৈতালি ।১২৩-জয়ের জন্য যে উৎসব—জয়োৎসব।১২৪-জানার ইচ্ছা- জিজ্ঞাসা ।১২৫-জানতে ইচ্ছুক- জিজ্ঞাসু ।১২৬-জ্বল জ্বল করছে যা- জাজ্বল্যমান ।১২৭-জয় করার ইচ্ছা- জিগীষা ।১২৮-জয় করতে ইচ্ছুক- জিগীষু ।১২৯-জানু পর্যন্ত লম্বিত- আজানুলম্বিত ।১৩০-জন্ম থেকে আরম্ভ করে—আজন্ম।১৩১-জানা আছে যা—জ্ঞাত।১৩২-জানা নেই যা—অজ্ঞাত।১৩৩-জলে ও স্থলে চরে যে—উভচর।১৩৪-জায়া ও পতি—দম্পতি।১৩৫-জীবন পর্যন্ত—আজীবন।১৩৬-জীবিত থেকেও যে মৃত- জীবন্মৃত ।১৩৭-জনশূন্য স্থান — নির্জন।১৩৮-ডালের আগা—মগডাল।১৩৯-ঢেউয়ের ধ্বনি — কল্লোল।১৪০-তল স্পর্শ করা যায় না যার- অতলস্পর্শী ।১৪১-তীর ছোঁড়ে যে- তীরন্দাজ ।১৪২-তুলনা হয় না এমন—অতুলনীয়।১৪৩-তিন রাস্তার মোড়—তেমাথা।১৪৪-তাল ঠিক নেই যার—বেতাল।১৪৫-ত্রি (তিন) ফলের সমাহার—ত্রিফলা।১৪৬-দিনে যে একবার আহার করে- একাহারী ।১৪৭-দীপ্তি পাচ্ছে যা- দীপ্যমান ।১৪৮-দু’বার জন্মে যে- দ্বিজ ।১৪৯-দমন করা যায় না এমন—অদম্য।১৫০-দিনের মধ্যভাগ—মধ্যাহ্ন।১৫১-দিনে যে একবার আহার করে—একাহারী।১৫২-দিবসের প্রথম ভাগ—পূর্বাহ্ন।১৫৩-দিবসের শেষ ভাগ—অপরাহ্ন।১৫৪দূরে দেখে না যে—অদূরদর্শী।১৫৫-নষ্ট হওয়াই স্বভাব যার- নশ্বর ।১৫৬-নদী মেখলা যে দেশের- নদীমেখলা ।১৫৭-নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে- নাবিক ।১৫৮-নিজেকে যে বড়ো মনে করে- হামবড়া ।১৫৯-নূপুরের ধ্বনি- নিক্কণ ।১৬০-নষ্ট হয় যা—নশ্বর।১৬১নিশাকালে চরে বেড়ায় যে—নিশাচর।১৬২-নদীমাতা যার—নদীমাতৃক।১৬৩-নূপুরের শব্দ—নিক্বণ।১৬৪-নতুন কিছু তৈরি করা—উদ্ভাবন।১৬৫-নিজের অধিকার—স্বাধিকার।১৬৬-নষ্ট হয়ে যাওয়া জিনিসের গাদা—আবর্জনা।১৬৭-নিজের ইচ্ছায়—স্বেচ্ছায়।১৬৮-পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক ।১৬৯-পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর ।১৭০-পান করার যোগ্য- পেয় ।১৭১-পান করার ইচ্ছা- পিপাসা ।১৭২-পরের অধীন—পরাধীন।১৭৩-পা থেকে মাথা পর্যন্ত—আপাদমস্তক।১৭৪-পরিহার করা যায় না এমন—অপরিহার্য।১৭৫-পান করার যোগ্য—পেয়।১৭৬-পাখির কলরব—কূজন।১৭৭-পান করার ইচ্ছা—পিপাসা।১৭৮-পা হতে মাথা পর্যন্ত—আপাদমস্তক।১৭৯-পেছনে সরে যাওয়া—পশ্চাদপসরণ।১৮০-পুবের বাতাস — পুবালি।১৮১-পুরুষানুক্রমিক — ঐতিহ্য।১৮২-পুতুল পূজা করে যে — পৌত্তলিক।১৮৩-প্রহরা দেয় যে—প্রহরী।১৮৪-প্রতিভা আছে যার—প্রতিভাবান।১৮৫-প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা ।১৮৬-প্রাণ আছে যার—প্রাণী।১৮৭-প্রাচীন ইতিহাস — প্রত্নতাত্ত্বিক।১৮৮-প্রাণিদেহ থেকে লব্ধ — প্রাণিজ।১৮৯-ফল পাকলে যে গাছ মরে যায়—ওষধি।১৯০-ফুল হতে জাত — ফুলেল।১৯১-বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ ।১৯২-বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ ।১৯৩-বরণ করার যোগ্য—বরণীয়।১৯৪-বনে বাস করে যে — বনবাসী।১৯৫-বড় গ্রহকে ঘিরে যে ছোট গ্রহ ঘোরে—উপগ্রহ।১৯৬-বাঘের ডাক—গর্জন।১৯৭-ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ ।১৯৮-বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক ।১৯৯-বেশি কথা বলে যে—বাচাল।২০০-বেঁচে আছে এমন—জীবিত।২০১-বিদেশে থাকে যে- প্রবাসী ।২০২-বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন ।২০৩-বিশ্বের যে নবী — বিশ্বনবী।২০৪-বিদেশে থাকে যে — প্রবাসী।২০৫-বিলম্বে নয় এমন — অবিলম্বে।২০৬-বিনা অপরাধে সংঘটিত হত্যা — গণহত্যা২০৭-বিচিত্রতায় পূর্ণ যা — বৈচিত্র্যপূর্ণ।২০৮-বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক২০৯-বিচার নেই এমন—অবিচার্য।২১০-বিনা পয়সায়—মুফত\/মাগনা।২১১-বিভিন্ন জাতি সম্পর্কীয়—বহুজাতিক।২১২-বীরদের মধ্যে শ্রেষ্ঠ—বীরশ্রেষ্ঠ।২১৩-ভয় নেই যার—নির্ভীক।২১৪-ভিক্ষার অভাব—দুর্ভিক্ষ।২১৫-ভাষা সম্পর্কে যিনি বিশেষ জ্ঞান রাখেন — ভাষাবিদ।২১৬-ভোজন করতে ইচ্ছুক—বুভুক্ষু।২১৭-ভাবা যায় না এমন—অভাবনীয়।২১৮-ভোজন করার ইচ্ছা- বুভুক্ষা ।২১৯-ভ্রমরের গান—গুঞ্জন।২২০-মধুর ধ্বনি—মধুরা।২২১-ময়ূরের ডাক—কেকা।২২২-মন হরণ করে যা- মনোহর ।২২৩-মন হরণ করে যে নারী- মনোহারিণী ।২২৪-মরণ পর্যন্ত—আমরণ।২২৫-মধু সংগ্রহকারী পতঙ্গবিশেষ — মৌমাছি।২২৬-মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ ।২২৭-মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ ।২২৮-মায়ের মতো যে ভূমি—মাতৃভূমি।২২৯-মাটির তৈরি শিল্পকর্ম — মৃৎশিল্প।২৩০-মিষ্টি কথা বলে যে—মিষ্টভাষী।২৩১-মেধা আছে যার—মেধাবী।২৩২-মৃতের মতো অবস্থা—মুমূর্ষু।২৩৩-মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু।২৩৪-মুক্তি কামনা করে যে — মুক্তিকামী।২৩৫-মৃত্তিকা দিয়ে নির্মিত — মৃন্ময়।২৩৬-মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয় ।২৩৭-মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময় ।২৩৮-মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড় ।২৩৯-যে গাছ অন্য গাছের ওপর জন্মে— পরগাছা।২৪০-যে নারীর পুত্রসন্তান হয়নি—অপুত্রক।২৪১-যে পরিণাম বোঝে না— অপরিণামদর্শী।২৪২-যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না—বনস্পতি।২৪৩-যে জামাই শ্বশুরবাড়ি থাকে— ঘরজামাই।২৪৪-যে মেয়ের বিয়ে হয়নি—অনূঢ়া।২৪৫-যে পরে জন্মগ্রহণ করেছে—অনুজ।\r\n
২৪৬-যে জমিতে দুবার ফসল হয়—দো-ফসলা।২৪৭-যে সংবাদ বহন করে—সাংবাদিক।২৪৮-যে অত্যাচার করে—অত্যাচারী।২৪৯-যে শব্দ বাধা পেয়ে ফিরে আসে— প্রতিধ্বনি।২৫০-যে অন্যের অধীন নয়—স্বাধীন।২৫১-যে নৌকা চালায়—মাঝি।২৫২-যেখানে লোকজন বাস করে— লোকালয়।২৫৩-যে উপকারীর উপকার স্বীকার করে —কৃতজ্ঞ।২৫৪-যে হিংসা করে—হিংসক।২৫৫-যে উপকারীর অপকার করে—কৃতঘ্ন।২৫৬-যে বিদেশে থাকে—প্রবাসী।২৫৭-যে আকাশে চরে—খেচর।২৫৮-যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ ।২৫৯-যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর ।২৬০-যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু ।২৬১-যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা ।২৬২-যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি ।২৬৩-যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে ।২৬৪-যে নারীর সন্তান বাঁচে না\/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা ।২৬৫-যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা ।২৬৬-যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা ।২৬৭-যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার ।২৬৮-যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া ।২৬৯-যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা) ।২৭০-যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী ।২৭১-যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে- অবিমৃশ্যকারী ।২৭২-অগ্র পশ্চাত বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃশ্যকারী ২৭৩-যে বিষয়ে কোন বিতর্ক\/বিসংবাদ নেই- অবিসংবাদী ।২৭৪-যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল ।২৭৫-যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা ।২৭৬-যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ ।২৭৭-যে নারীর কোন সন্তান হয় না- বন্ধ্যা ।২৭৮-যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে- কাকবন্ধ্যা ।২৭৯-যে নারীর স্বামী প্রবাসে আছে- প্রোষিতভর্তৃকা ।২৮০-যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে- প্রোষিতপত্নীক ।২৮১-যে পুরুষের চেহারা দেখতে সুন্দর- সুদর্শন (স্ত্রীলিঙ্গ- সুদর্শনা) ।২৮২-যে বৃক্ষের ফুল না হলেও ফল হয় — বনস্পতি।২৮৩-যে রব শুনে এসেছে- রবাহুত ।২৮৪-যে লাফিয়ে চলে- প্লবগ ।২৮৫-যে নারী কখনো সূর্য দেখেনি- অসূর্যম্পশ্যা ।২৮৬-যে নারীর স্বামী মারা গেছে- বিধবা ।২৮৭-যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে- নবোঢ়া ।২৮৮-যা মর্ম স্পর্শ করে—মর্মস্পর্শী।২৮৯-যা সহজে লাভ করা যায়—সুলভ।২৯০-যা সহজে ভেঙে যায়—ভঙ্গুর।২৯১-যা বালকের মধ্যেই সুলভ—বালসুলভ।২৯২-যা লাফিয়ে চলে—প্লবগ।২৯৩-যা বুকে হাঁটে—সরীসৃপ।২৯৪-যা বলার যোগ্য নয়—অকথ্য।২৯৫-যা চুষে খাওয়া যায়—চুষ্য ।২৯৬-যা জলে জন্মে—জলজ।২৯৭-যা দেখা যাচ্ছে—দৃশ্যমান।২৯৮-যা পূর্বে ছিল এখন নেই—ভূতপূর্ব।২৯৯-যা একইভাবে চলে —গতানুগতিক।৩০০-যা বাক্যে প্রকাশ করা যায় না— অবর্ণনীয়।৩০১-যা কষ্ট করে জয় করা যায়— দুর্জয়।৩০২-যা হবেই\/হইবে—ভাবী।৩০৩-যা সহজে দমন করা যায় না— দুর্দমনীয়।৩০৪-যা মাটি ভেদ করে ওঠে—উদ্ভিদ।৩০৫-যা ফুরায় না—অফুরান।৩০৬-যা জলে চরে—জলচর।৩০৭-যা কষ্টে লাভ করা যায়—দুর্লভ।৩০৮-যা পূর্বে ঘটেনি—অভূতপূর্ব।৩০৯-যা বনে চরে — বনচর।৩১০-যা সহজেই ভেঙে যায় — ঠুনকো।৩১১-যা দমন করা যায় না- অদম্য।৩১২-যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়।৩১৩-যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার।৩১৪-যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব ।৩১৫-যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ ।৩১৬-যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ ।৩১৭-যা ঘুমিয়ে আছে- সুপ্ত ।৩১৮-যা বার বার দুলছে- দোদুল্যমান ।৩১৯-যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান ।৩২০-যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ ।৩২১-যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব ।৩২২-যা কষ্টে জয় করা যায়- দুর্জয় ।৩২৩-যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ ।৩২৪-যা অধ্যয়ন করা হয়েছে- অধীত ।৩২৫-যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয় ।৩২৬-যা জলে চরে- জলচর ।৩২৭-যা স্থলে চরে- স্থলচর ।৩২৮-যা সহজে অতিক্রম করা যায় না- দুরতিক্রমনীয়\/দুরতিক্রম্য ।৩২৯যা জলে ও স্থলে চরে- উভচর ।৩৩০-যা বলা হয় নি- অনুক্ত ।৩৩১-যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর ।৩৩২-যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী ।৩৩৩-যা বলার যোগ্য নয়- অকথ্য ।৩৩৪-যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য ।৩৩৫-যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর ।৩৩৬-যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল ।৩৩৭-যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ ।৩৩৮-যা আঘাত পায় নি- অনাহত ।৩৩৯-যা উদিত হচ্ছে- উদীয়মান । ৩৪০-যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু ।৩৪১-যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব ।৩৪২-যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর ।৩৪৩-যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য ।৩৪৪-যা খাওয়ার যোগ্য- খাদ্য ।৩৪৫-যা চিবিয়ে\/চর্বণ করে খেতে হয়- চর্ব্য ।৩৪৬-যা চুষে খেতে হয়- চোষ্য ।৩৪৭-যা লেহন করে খেতে হয়\/লেহন করার যোগ্য- লেহ্য ।৩৪৮-যা পান করতে হয়\/পান করার যোগ্য- পেয় ।৩৪৯-যা পানের অযোগ্য- অপেয় ।৩৫০-যা বপন করা হয়েছে- উপ্ত ।৩৫১-যা বলা হয়েছে- উক্ত ।৩৫২-যার তল স্পর্শ করা যায় না— অতলস্পর্শী।৩৫৩-যার বিশেষ খ্যাতি আছে—বিখ্যাত।৩৫৪-যার নাম কেউ জানে না— অজ্ঞাতনামা।৩৫৫-যার পত্নী গত হয়েছে—বিপত্মীক।৩৫৬-যার ভাতের অভাব—হাভাতে।৩৫৭-যার মমতা নেই—নির্মম।৩৫৮-যার তুলনা হয় না—অতুলনীয়।৩৫৯-যার সীমা নেই—অসীম।৩৬০-যার তুলনা নেই—অতুলনীয়।৩৬১-যার অন্ত নেই—অন্তহীন।৩৬২-যার শত্রু জন্মায়নি—অজাতশত্রু।৩৬৩-যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত ।৩৬৪-যার কোনো কিছুতে ভয় নেই—অকুতোভয়।৩৬৫-যার অন্য উপায় নেই—অনন্যোপায়।৩৬৬-যার কাজ করার শক্তি আছে—সক্ষম।৩৬৭-যার আকার নেই—নিরাকার।৩৬৮-যার পীড়া হয়েছে—পীড়িত।৩৬৯-যার উপস্থিত বুদ্ধি আছে—প্রত্যুৎপন্নমতি।৩৭০-যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল ।৩৭১-যার অন্য উপায় নেই- অনন্যোপায় ।৩৭২-যার কোন উপায় নেই- নিরুপায় ।৩৭৩-যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি ।৩৭৪-যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব ।৩৭৫-যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয় ।৩৭৬-যার আকার কুৎসিত- কদাকার ।৩৭৭-যার কোন শত্রু নেই- অজাতশত্রু ।৩৭৮-যার দাড়ি\/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু ।৩৭৯-যার কিছু নেই- অকিঞ্চন ।৩৮০-যিনি অধিক ব্যয় করেন না—মিতব্যয়ী।৩৮১-যিনি শিক্ষা দান করেন—শিক্ষক।৩৮২-যিনি বিশেষ জ্ঞান রাখেন—বিশেষজ্ঞ।৩৮৩-যিনি বক্তৃতা দানে পটু- বাগ্মী ।৩৮৪-রোগনাশক গাছগাছড়া — ভেষজ।৩৮৫-রুপার মতো — রুপালি।৩৮৬-লাভ করার ইচ্ছা- লিপ্সা ।৩৮৭-শত্রুকে\/অরিকে দমন করে যে- অরিন্দম ।৩৮৮-শত্রুকে বধ করে যে- শত্রুঘ্ন ।৩৮৯-শিক্ষা করছে যে — শিক্ষানবিশ।৩৯০-শত্রুকে দমন করে যে—অরিন্দম।৩৯১-শুভ ক্ষণে জন্ম যার- ক্ষণজন্মা ।৩৯২-শুকনো পাতার শব্দ—মর্মর।৩৯৩-শৈশবকাল অবধি—আশৈশব।৩৯৪-সহজে নিবারণ করা যায় না যা- দুর্নিবার ।৩৯৫-সহজে লাভ করা যায় না যা- দুর্লভ ।৩৯৬-সকলের জন্য প্রযোজ্য—সর্বজনীন।৩৯৭-সমুদ্র পর্যন্ত—আসমুদ্র।৩৯৮-সমস্ত পৃথিবীর লোকের বন্দনাযোগ্য —বিশ্ববন্দিত, বিশ্ববন্দ্য।৩৯৯-সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা- প্রত্যুদ্গমন ।৪০০-সকলের জন্য হিতকর- সার্বজনীন ।৮০১-সারা দুনিয়ায় খ্যাত—জগদ্বিখ্যাত।৮০২-সাধনা করেন যিনি—সাধক।৪০৩-সোনার মতো দেখতে—সোনালি।৪০৪-সেবা করার ইচ্ছা- শুশ্রুষা ।৪০৫-স্রোত আছে যার — স্রোতস্বতী।৪০৬-সিংহের ডাক—হুংকার।৪০৭-স্থির নয় এমন — অস্থির।৪০৮-হনন\/হত্যা করার ইচ্ছা- জিঘাংসা ।৪০৯-হরিণের চামড়া- অজিন ।৪১০-হাতির ডাক- বৃংহতি ।৪১১-হনন করার ইচ্ছা—জিঘাংসা।৪১২-হরিণের চামড়া—অজিন।৪১৩-হঠাৎ রাগ করে যে—রগচটা।৪১৫-হাতির ডাক—বৃংহিত।৪১৬-হিত কামনা করে যে—হিতৈষী।৪১৭-জ্ঞানের সঙ্গে বিদ্যমান — সজ্ঞান।