Subscribe Our Channel

স্পোকেন ইংলিশ Lesson #05

Obligation - বাধ্য-বাধকতা

বকোনে ব্যক্ত বা অব্যক্ত কারণে কেউ কোন কিছু করতে বাধ্য এই ভাব প্রকাশ করার জন্য ইংরেজিতে কয়েকটি উপায় আছে। উপায়গুলি নিম্নরূপ:

Have To + V = I have to go now.

Must + V = You must do it.

Shall + V = I shall go there.

Be To + V = I am to go to office everyday.

Be Supposed To + V = He is supposed to do the work.

Can't But + V = I can't but help him.

Can't Help + V(ing) = I can't help smoking.

 

Opinion - মতামত

ব্যক্তিগত অভিমতকে বলায় এবং লেখায় নৈর্ব্যক্তিক (objective) তথ্য থেকে আলাদা করা হয়। এজন্য কিছু common expression-ও ব্যবহার করা হয়। নিচে বহুল ব্যবহৃত কিছু expression দেওয়া হল:

I think ---- আমি ভাবছি

I think so ---- আমার তো তাই মনে হয়

I don't think so ---- আমার তো তেমন মনে হয় না

I think so, too. ---- আমারও তাই মনে হয়

 

Opposition - বিরোধিতা

কোন ব্যক্তির বা যুক্তির বিরোধিকা করতে হলে কয়েকটি উপায়ে তা ঘোষণা করা যায়। যেমন:

I have an objection. ---- আমার একটা আপত্তি আছে।

But I'm afraid I oppose that view. ---- কিন্তু আমি দুঃখিত যে আমি ঐ দৃষ্টিভঙ্গির বিরোধিতা করছি।

But I'm afraid I can't agree. ---- কিন্তু আমি যে একমত হতে পারছি না।

 

Pause - বিরতি

কথাবার্তার মধ্যে কোন কিছু মনে না পড়ার কারণে বা সঙ্গত কারণে বলতে দেরি হওয়ার কারণে আমরা থেমে থাকি। কিন্তু সচরাচর কথার মধ্যে চুপ করে থেমে থাকা মানুষের অভ্যাস নয়। এ কারণে অনেকে কথার এরূপ শূন্যস্থানকে বিভিন্ন অর্থহীন ধ্বনি দ্বরা পূরণ করে থাকে।

er......... (আ.......)

mm........ (ম্ ম্ .....)

 

Permission - অনুমতি

কাউকে কোন কিছু করতে অনুমতি দিতে বা করো কাছ থেকে অনুমতি চাইতে হলে may এবং can ব্যবহার করা হয়।

Can I use your pen?

Yes, you can.

May I speak to you for a minute?

Yes, you may.

 

Counting - গণনা করা

দৈনন্দিন জীবনে এমন একটি পর্যায়ও নেই যাতে কোন কিছু গণনা বা পরিমাপ করার প্রয়োজন হয় না। এসব কাজের জন্য ইংরেজিতে বিচিত্র উপায় রয়েছে। এরূপ যাবতীয় উপায় পুরোপুরি আয়ত্তে রাখা উচিত। নিচে এগুলো আলোচনা করা হলো।

One = First = 1st

Two + Second = 2nd

Three = Third = 3rd

Four = Fourth = 4th

Five = Fifth = 5th

Six = Sixth = 6th

Seven = Seventh = 7th

Eight = Eighth = 8th

Nine = Ninth = 9th

Ten = Tenth = 10th

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url