Subscribe Our Channel

Exam Strategy | পরীক্ষার পূর্বকালীন প্রস্তুতি

 ✬ উত্তম ও মেধাবী ছাত্রদের নিজস্ব একটা কৌশল থাকে কারণ তারা স্বপ্রণোদিত।  সুতরাং তাদের সেভাবেই পড়ালেখা করা উচিত।  পরীক্ষার আগে নতুন কোন কৌশল অবলম্বন করা উচিত নয়।

✬  তোমার আত্মবিশ্বাস এমন পর্যায়ে উন্নীত  কর যাতে কখনোই ভেঙ্গে না  পড়  এবং যাতে কোন কাজের ফল দেওয়ার পূর্বে আল্লাহ জিজ্ঞাসা করেন "বল তুমি কিসে সন্তুষ্ট?"  এ প্রসঙ্গে আল্লাহতা'লা বলেন "তোমরা হতাশ হইও না, তোমরা নিরাশ হয়ো না, তোমরা অবশ্যই সফলকাম হবে যদি তোমরা আত্মবিশ্বাসী  (মুমিন) হও"

✬  প্রস্তুতি যতই ভালো হোক না কেন প্রশ্ন কমন নাও পড়তে পারে। তাই সে বিষয়টি খুব সহজেই মেনে নিতে হবে। মানসিকভাবে বিপর্যস্ত হলে চলবে না পরীক্ষাসহ জীবনের কোন পর্যায়ে-ই।

✬  পরীক্ষার আগের রাতে  কিন্তু রাত জেগে  একেবারেই পড়বেনা। সকাল সকাল শুয়ে পরবে এবং নাক ঢেকে ঘুমাবে। বিজ্ঞানীরা বলছেন মানুষ যখন ঘুমায় তখন মস্তিষ্কে তথ্যগুলো ঠিক ঠিক রাখা হয় না ঘুমালে কিন্তু সবকিছু এলোমেলো হয়ে যেতে পারে।

✬  না বুঝে মুখস্থ করে কোনো লাভ নেই। তাই  মুখস্থের দিকে না এগোনোই ভাল। পরীক্ষার রুটিন ভাল করে দেখে নেবে কোন পরীক্ষার আগে ছুটি আছে কিনা। আবার কোন পরীক্ষায় কেমন সময় লাগবে সেদিকে লক্ষ্য রাখতে হবে। অল্প সময়েই মূল বই বারবার পড়ে নিজেকে আরও ঝালাই করে নেবে।  বর্তমান সময়কে খুব ভালোভাবে সাবধানের সহিত পরিপূর্ণভাবে কাজে লাগাবে।

✬  আস্থা রাখুন নিজের প্রতি অযথা টেনশন নিওনা পরীক্ষা নিয়ে।  তুমি A+ না A পেতে চাও এই চিন্তাটি সারাক্ষণ করোনা বরং সময় শব্দ ব্যবহার কর।

✬  পরীক্ষার রুটিন নিয়ে সতর্ক থাকতে হবে তা পড়ার টেবিলের ওপর টাঙ্গিয়ে  রেখো।

✬  প্রবেশপত্র রেজিস্ট্রেশন কার্ড প্রয়োজনীয় কলম ও পরীক্ষার আনুষঙ্গিক জিনিসপত্র পূর্বে রাত্রিতে গুছিয়ে স্বচ্ছ ফাইলে গুছিয়ে রাখবে। অসচ্ছ ফাইল নিয়ে প্রবেশ অধিকার নাই। ট্রান্সপারেন্ট  ফাইল ব্যবহার করতে হবে।

✬  পরীক্ষাকে কখনো ভয় হিসাবে না দেখে সঠিকভাবে সময়কে ব্যবহারের মাধ্যমে নিজের যোগ্যতাকে প্রমাণ এর একটি মাধ্যম হিসাবে দেখো।

✬  জাতীয় দৈনিকে প্রকাশিত রুটিন সবচেয়ে নির্ভরযোগ্য রুটিন প্রতিদিন কমপক্ষে একবার করে ভালোভাবে খেয়াল করবে।

✬  পরীক্ষায় এমন কোনো প্রশ্ন করা হয় না  যা শিক্ষার্থীদের জানা নেই।

✬  পরীক্ষার হলে ঢোকার আগ মুহূর্ত পর্যন্ত বইয়ে মুখ ডুবিয়ে রাখার দরকার নাই মনে রাখতে হবে যা পড়ার তা আগেই পড়া শেষ হয়ে গেছে।

✬  পরীক্ষার আগে লেখা জিনিসগুলো কিভাবে প্রয়োগ করা যায় সেদিকে লক্ষ্য রাখা উচিত যা কিনা শুধুমাত্র অনুশীলনের মাধ্যমে সম্ভব।

✬  পরীক্ষার কমপক্ষে তিন দিন পূর্বে প্রবেশপত্র সংগ্রহ করে রাখা উচিত যাতে কোন ভুলত্রুটি থাকলে তা সংশোধনের জন্য পর্যাপ্ত সময় পাওয়া যায় যদি কোন প্রকার ভুল থাকে তাহলে সঙ্গে সঙ্গে প্রধান শিক্ষক এর মাধ্যমে শিক্ষা বোর্ডে যোগাযোগ করে সংশোধন করে নিতে হবে।

✬  প্রবেশপত্র ও রেজিঃ নম্বর অবশ্যই সঙ্গে নেবে। সেই সাথে এক কপি ফটোকপি বাসায় রেখে দিবে। পরীক্ষার কেন্দ্রে যাবার পূর্বে প্রবেশপত্র ও পরীক্ষার উপকরণ প্রয়োজনীয় টাকা যাতায়াতের উপায় ও অন্য সবকিছু ঠিক আছে কিনা তা নিশ্চিত হয়ে বাসা থেকে বের হতে হবে অধ্যক্ষ  বা প্রধান শিক্ষকের মোবাইল নাম্বার জেনে রাখবে বিশেষ প্রয়োজন হতে পারে।

✬  ভয়ে বা সংশয়ের কোন কারন নাই বরং কিছু নিয়ম-কানুন অনুসরণ করলে দেখবে পরীক্ষা খুবই ভাল হয়েছে যা আগে কখনই তুমি কল্পনাও করোনি।

✬  পরীক্ষা ঠিক পূর্বে বিভিন্ন কোচিং সেন্টারের মডেল টেস্টের প্রতি আসক্ত না হয়ে নিজের পড়াশোনার প্রতি জোরালো মনোযোগ দাও।

✬  কোন টেনশন করো না। অযথা টেনশন করে হার্টবিট বাড়ালে প্রস্তুতি ভালো থাকলেও পরীক্ষা ভালো করতে পারবে না।

✬  শরীর ও মন ভালো থাকলে পরীক্ষাও ভালো হবে। অনেকের পরীক্ষা হলে ঢোকার পূর্বে মনে হয় মাথা খালি কিন্তু আশ্চর্য ব্যাপার প্রশ্নপত্র হাতে পেলে কেমন সব উত্তর গুলো সুন্দর মাথা থেকে আসছে।

✬  পরীক্ষার প্রস্তুতি তিনভাবে নিতে হবে মানসিক, শারীরিক ও আবেগজনিত প্রস্তুতি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url