Subscribe Our Channel

Exam Strategy | পরীক্ষার আগে ও পরীক্ষায় করণীয়


 পরীক্ষার পূর্ব রাত্রিঃ
 এ রাতে অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না এবং অধিক রাত জেগে থাকা উচিত হবে না। সকাল সকাল ঘুমিয়ে যাওয়াই ভালো হবে। তবে ঘুমাতে যাবার পূর্বে পরীক্ষার আনুষঙ্গিক জিনিসপত্র গুছিয়ে নেবে।

 পরীক্ষার কেন্দ্রে যাবার প্রস্তুতিঃ
# পরীক্ষার রুটিন বেশ গুরুত্বপূর্ণ। স্কুল বা কলেজ থেকে সরবরাহকৃত রুটিন অনুযায়ী পূর্ব প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষা কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দিতে হবে। হাতে লেখা রুটিন নয়, জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত রুটিন নির্ভরযোগ্য যা  পরীক্ষার্থীকে সংগ্রহ করতে হবে।

# পরীক্ষা শুরু কমপক্ষে 30 মিনিট আগে পরীক্ষার কেন্দ্রে পৌঁছে নির্ধারিত আসনে বসতে হবে। পরীক্ষার কক্ষে বসে কিছু সময় বিশ্রাম নিয়ে পথের ক্লান্তি দূর করতে হয়। প্রথমদিন  অন্তত 45 মিনিট পূর্বে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হওয়া উচিত কেননা আসনবিন্যাস  জেনে নিতে অতিরিক্ত কিছু সময় ব্যয় হতে পারে।

# পরীক্ষার হলে কোন অবস্থাতে মোবাইলফোন বহন করা বা সঙ্গে রাখা যাবে না। পরীক্ষার উপকরণাদি তথা প্রবেশপত্র registration card ছাড়া কোনরকম ব্যাগ, নোট, কাগজ, বইপত্র, কালির দোয়াত, হার্ডবোর্ড এমনকি রাফ করার জন্য কাগজও নেওয়া নিষিদ্ধ।

 প্রশ্নপত্র হাতে পাওয়ার পর করণীয়ঃ
# যে শিক্ষকের জন্য আজ তুমি ছাত্র সেই শিক্ষকের সাথে কখনোই কোন অবস্থাতেই অসৌজন্যমূলক আচরণ  করোনা।

# উত্তর পত্র সংগ্রহ করার সময় তা ভালোভাবে দেখে নিতে হবে। উত্তরপত্রে কোন কাটা-ছেড়া, ময়লা, ভাঁজপড়া, সেলাইবিহীন, ডাবল সেলাই, নম্বরবিহীন, ডাবল cover কিংবা পূর্বে ব্যবহার হয়েছে এমনটা আছে কিনা।

#   ও এম আর শীটে  ভুল হয়ে গেলেও দুশ্চিন্তা করবে না কোথাও ভুল হয়ে গেলে ভুল অংশটুকু(Roll/ registration number) ওই ঘরের ওপরে সাজিয়ে লিখে দেবে।

# বৃত্ত ভরাটে ভুল হয়ে গেলে সেটি কোনরূপ মোছার চেষ্টা না করে পাশাপাশি সঠিক উত্তরটি ভরাট করে দেবে। অবশ্যই পরিদর্শককে জানিয়ে ব্যবস্থা নেওয়ার কথা ভুলা যাবে না।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url